সিডনিতে সখের থিয়েটার এর উদ্যোগে অভিনয় কর্মশালা অনুষ্ঠিত

গত ২৭ অক্টোবর (রবিবার) সিডনিতে সখের থিয়েটার এর উদ্যোগে অভিনয় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে
সিডনিতে “বাঙলা নাটকের শাশ্বত সুর ছড়িয়ে দাও বহুদুর” শ্লোগান নিয়ে সিডনির নাট্য সংগঠন ‘সখের থিয়েটার ‘তাদের দ্বিতীয়মঞ্চ নাটকের জন্য এই অভিনয় কর্মশালা’র আয়োজন করেছিল । বেলমোর কমিউনিটি হলে দুপুর বারোটায় শুরু হয়ে বিকাল সাড়ে পাঁচটা পির্যন্ত  এই কর্মশালা অনুষ্ঠিত হয়। সখের থিয়েটারর  ‘কর্মশালার’ বিষয় বস্তু ছিল ,একজন অভিনেতার অভিনয় প্রস্তুতি, অভিনেতা কিভাবে তার নিজেকে প্রস্তুত করবে ? 


নাট্য ব্যাক্তিত্ব শাহিন শাহনেওয়াজ প্রথমে অভিনয় কি এবং একজন অভিনেতার প্রস্তুতি সম্পর্কে সূচনা বক্তব্য দেন এবং অভিনয়প্রস্তুতি নিয়ে আলোচনা করেন। কর্মশালার মূল পর্ব শুরু হলে, নাট্য ব্যাক্তিত্ব শাহিন আক্তার স্বর্ণা প্রথম পর্বে ,অভিনয়ের ইতিহাস এবং এবং অভিনেতারঅভিনয় প্রস্তুতির বিভিন্ন  পদ্ধতির প্রাথমিক ধারণা দেন।


কর্মশালার দ্বিতীয় পর্বে স্তানিশ্লাভস্কির সাইকো-টেকনিক অবলম্বন করে এর মাধ্যমে কিভাবে অভিনেতা অভিনয়ের প্রস্তুতি গ্রহণকরবেন সে বিষয়ে এর ব্যবহারিক পদ্ধতিগুলো উপস্থাপন করেন।


কর্মশালা শেষে প্রশিক্ষক ও নাট্য ব্যাক্তিত্ব শাহিন আক্তার স্বর্ণা এবং  নাট্যজন শাহিন শাহনেওয়াজ অংশগ্রহণকারী সবাইকে ধন্যবাদ জানান। অংশগ্রণকারীরা কর্মশালা শেষে একটি সফল কর্মশালার জন্য সখের থিয়েটারর এর সবাইকে ধন্যবাদ জানান।
উল্লেখ্য ,সিডনি ও ক্যানবেরাতে কঞ্জুস নাটকের সফল মঞ্চায়নের পর আগামী প্রযোজনার জন্য নতুন নাট্যকর্মী খুঁজতে এইঅভিনয়  কর্মশালার আয়োজন করা হয়েছিল। কর্মশালার সর্বাত্মক ব্যবস্হাপনায় ছিলেন  আফসানা রুচি এবং বুলবুল আহমেদ সাজু।

Tags:

এ বিভাগের আরো কিছু সংবাদ

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *