সিডনিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শোক দিবস পালিত

 অস্ট্রেলিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা আজ রবিবার (২০ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের শোক দিবস পালন করে। এ অনুষ্ঠানের আয়োজন করে জগন্নাথ হল অ্যালামনাই অ্যাসোসিয়েশন অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার বাণিজ্যিক রাজধানী সিডনির ওয়েন্টওয়ার্থভিলের ব্যারন কমিউনিটি সেন্টারে প্রবাসীদের নিয়ে শোক দিবসের আবহে এ দিনটি স্মরণ করা হয়। 

১৯৮৫ সালের ১৫ অক্টোবর রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জগন্নাথ হলের টিভি রুমের ছাদ ধসে ৪০ জন শিক্ষার্থী, কর্মচারী ও অতিথির মর্মান্তিক মত্যু হয়। এরপর বিশ্ববিদ্যালয় প্রশাসন এ দিনটিকে ঢাকা বিশ্ববিদ্যালয় শোক দিবস ঘোষণা করে । 

অনুষ্ঠানের শুরুতে নিহতদের আত্মার শান্তি কামনা এক মিনিট নিরব প্রার্থনা করা হয় । এরপর ভক্তিগীতি ও কোরাস গেয়ে উক্ত ঘটনার তাৎপর্য ফুঁটিয়ে তোলা হয়।  সংগীত পরিবেশন করেন জ্যোতি বিশ্বাস, পলাশ বসাক, অদিতি রাউথ, বর্ণালী রায় ও সিরাজুস সালেকিন । তারপর উপস্থিত বক্তাগণ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শোক দিবসের ইতিহাস ও কার্যকারণ নিয়ে আলোচনা করেন। কবিতা আবৃত্তি করেন কবিতা রায় ও সজল রায়। অস্ট্রেলিয়ায় জন্ম নেওয়া বাঙালি শিশু-কিশোররা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য ও শোক দিবসের অনুষঙ্গ তুলে ধরে চিত্রাঙ্কন করে দেয়ালে টাঙিয়ে দেওয়া হয়। 

সুদর্শন দাসের সভাপতিত্বে এবং  নির্মল চৌধুরী ও চন্দ্রা বাড়ৈ এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ক্যানবেরাস্থ বাংলাদেশ হাইকমিশনের কনসাল জেনারেল খন্দকার মাসুদুল আলম। আরো উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রতিনিধি লিংকন শফিকউল্লাহ, রোকেয়া হলের প্রতিনিধি রীনা দাস, বুয়েটের প্রতিনিধি দিলিপ দত্ত ও সৌমেন চক্রবর্তী,  মাসিক মুক্তমঞ্চের সম্পাদক নোমান শামীম, সিডনির কাম্বালান্ড কাউন্সিলের কাউন্সিলর সুমন সাহা প্রমুখ। 

সবশেষে সমবেত অতিথি, জগন্নাথ হল অ্যালামনাই এসোসিয়েশন অস্ট্রেলিয়ার সদস্য ও তাদের পরিবারের সদস্যরা মোমবাতি প্রজ্বলনের মাধ্যমে নিহত সকলের আত্মার শান্তি কামনা করেন।

Tags:

এ বিভাগের আরো কিছু সংবাদ

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *