সাহায্য করতে চীনের ৪ বিশেষজ্ঞ আসছেন দেশে

বাংলাদেশে করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সহায়তার জন্য চীনের একটি বিশেষজ্ঞ দল খুব শিগগির ঢাকায় আসছে। চীনের মহামারি নিয়ন্ত্রণ ও প্রতিরোধবিষয়ক সংস্থা শিনোভাসিওর ৪ সদস্যের প্রতিনিধিদলটি বাংলাদেশে তিন মাস থেকে কাজ করবে। 

আজ সোমবার সন্ধ্যায় বেইজিং থেকে চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব উজ জামান মুঠোফোনে প্রথম আলোকে এ তথ্য জানান।

এদিকে ঢাকায় চীনের রাষ্ট্রদূত লি জিমিংও বাংলাদেশে চীনের বিশেষজ্ঞদের আসার বিষয়টি উল্লেখ করেছেন দূতাবাসের ফেসবুক পেজে দেওয়া এক বার্তায়। গত রোববার রমজানে শুভেচ্ছা জানিয়ে ওই বার্তায় লি জিমিং বলেন, ‘করোনাভাইরাস নিয়ন্ত্রণে চিকিৎসক, নার্স এবং প্রযুক্তিবিদদের সমন্বয়ে বিশেষজ্ঞদের একটি চীনা চিকিৎসা দল বাংলাদেশে আসছে। পুরোপুরি চীনের অর্থায়নে চীন-বাংলাদেশ মৈত্রী আন্তর্জাতিক প্রদর্শনী কেন্দ্রকে করোনা রোগীদের চিকিৎসায় একটি অস্থায়ী হাসপাতালে রূপান্তর করা হবে।

চীনের বিশেষজ্ঞদের বাংলাদেশ সফরের বিষয়ে জানতে চাইলে বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব উজ জামান বলেন, মূলত বাংলাদেশে মহামারি প্রতিরোধ ও নিয়ন্ত্রণের বিষয়ে কারিগরি সহায়তা ও প্রশিক্ষণের জন্য শিনোভাসিওর বিশেষজ্ঞরা বাংলাদেশ সফর করবেন। চীনের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানটি করোনাভাইরাস নিয়ন্ত্রণে সফলতার পরিচয় দিয়েছে। মূলত তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে করোনাভাইরাসের মতো মহামারি কীভাবে নিয়ন্ত্রণ করা যায়, চীনের বিশেষজ্ঞরা এ বিষয়ে বাংলাদেশে কাজ করবেন। ধারণা করা হচ্ছে, রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এবং সরকারের সংশ্লিষ্ট অন্যান্য সংস্থার সঙ্গে সমন্বয় করে প্রতিনিধিদলটি কাজ করবে।

তিনি জানান, চীনের বিশেষজ্ঞরা বাংলাদেশে তিন মাস থেকে একটি কার্যকর মহামারি প্রতিরোধ ও দমনের কার্যকর কাঠামো গড়ে তুলতে সহায়তা করবেন।

Tags:

এ বিভাগের আরো কিছু সংবাদ

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *