রাসুল ( সা:) ব্যঙ্গ চিত্র বানিয়ে ফ্রান্সের বিভিন্ন দেয়ালে প্রদর্শন : ফ্রান্সের সব পণ্য বয়কট করল কুয়েত।

গত কয়েক দিন সামজিক যোহাযোগ মাধ্যমে বাংলাদেশ সহ মুসলিম বিশ্বে ফ্রান্সের প্রতি নিন্দার ঝড় বয়ে যাচ্ছে।কারণ ফ্রান্সে হযরত মুহাম্মদ (সা:) কে অপমান করে ব্যঙ্গ চিত্র বানিয়ে বিভিন্ন দেয়ালে প্রদর্শন করতেছে।এমনকি সরকারী দুটি ভবনেও রাসুল (সা:) কার্টুন ঝুলিয়ে দিয়েছে।

গত ১৬ই অক্টোবর প্যারিসের এক স্কুল শিক্ষককে গলা কেটে হত্যা করা হয়।ঐ শিক্ষক স্কুলে “মত প্রকাশের স্বাধীনতা” ক্লাসে রাসুল (সা:) কার্টুন প্রদর্শন করে ছিলেন। এর পরই তাকে হত্যা করা হয়।তিনি ছিলেন রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষক। শিক্ষককে হত্যার জেরে গত কয়েকদিনে ফ্রান্সে অন্তত ৫০এর অধিক মসজিদ বন্ধ করে দেওয়া হয়।এছাড়াও মুসলিম অধ্যুষিত এলাকায় চালানো হয় ভয়াবহ অভিযান।

ফ্রান্সের প্রেসিডেন্ট বিতর্কিত কার্টুনের নিন্দা জানাবেন না।তিনি বলেন,বিচ্চিন্নতাবাদী যারা এবং এই হামলার সাথে জড়িতদের কঠোরভাবে দমন করা হবে। ফ্রান্সের প্রেসিডেন্ট কার্টুনের পক্ষে অবস্থান নেওয়ায় এবং শার্লি এবদোর কে সমর্থন দেয়ায় মুসলিম বিশ্বে প্রতিক্রিয়া দেখা দিয়েছে।ক্ষোভে ফেটে পড়েছে মুসলিম বিশ্বের দেশগুলো।সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার কারী অনেকেই ফ্রান্সের বিভিন্ন পণ্য ও তাদের মালিকানাধীন কোম্পানির লগো ও ছবি প্রকাশ করে প্রতিবাদ করতেছে।

হযরত মুহাম্মদ (সা:) এর কার্টুন প্রদর্শন বন্ধ ও মুসলমানের ধর্মীয় অনুভুতির প্রতি ফ্রান্স সরকার সম্মান প্রদর্শন না করলে কুয়েতে ফ্রান্সের সব ধরণের পণ্য বয়কটের ডাক দিয়েছে।ওআইসি এর তীব্র প্রতিবাদ জানিয়েছে।সংস্থাটি বলেন,বাক স্বাধীনতার নামে ফ্রান্স সরকার রাজনৈতিক স্বার্থ উদ্ধার করার জন্য ঐ দেশের নাগরিক ও ইসলামকে মুখোমুখী দাড় করানোর ঘৃন্য চেষ্টা করেছে।বাক স্বাধীনতার নামে কারও ধর্মীয় অনুভুতিতে আঘাত দেওয়া কখনও কাম্য নয়।

Tags:

এ বিভাগের আরো কিছু সংবাদ

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *