যুক্তরাষ্ট্রে প্রবল তুষারপাত! মৃত্যু ২১ জনের,বিদ্যুৎবিহীন লাখ লাখ মানুষ

যুক্তরাষ্ট্রে মধ্য ও দক্ষিণাঞ্চলে প্রবল বেগে শীতকালীন তুষারঝড় বয়ে গেছে। এতে টেক্সাসসহ কয়েকটি অঙ্গরাজ্যে ২১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে হয়েছে। তুষার ঝড় লণ্ডভণ্ড করে দিয়ে গেছে সবকিছু। কয়েক লাখ মানুষ বিদ্যুৎসেবা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। 

তুষারঝড়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত টেক্সাসের বাসিন্দারা। অঙ্গরাজ্যটির অন্তত ৪০ লাখ মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। অরিজোনায় অন্তত আড়াই লাখ মানুষ বিদ্যুৎবিহীন জীবনযাপন করছেন। অন্যান্য স্থানে আরও আড়াই লাখ মানুষ অন্ধকারে বাস করছে।

দেশটির ৭৩ শতাংশেরও বেশি এলাকা তুষারের নিচে ঢাকা পড়েছে এবং ১৫ কোটিরও বেশি লোক শীতকালীন ঝড়ের সতর্কতার মধ্যে আছেন বলে মঙ্গলবার জানিয়েছে দেশটির জাতীয় আবহওয়া বিভাগ (এনডব্লিউএস) ।

টেনেসি, কেনটাকি ও লুইজিয়ানা রাজ্যে মৃত্যুর ঘটনা ঘটেছে। বেশিরভাগ মৃত্যু হয়েছে টেক্সাসে।

টেক্সাসের পরিস্থিতি সামাল দিতে এবং কেন্দ্রীয় সরকারের সাহায্য পৌঁছে দিতে প্রেসিডেন্ট জো বাইডেন জরুরি অবস্থা জারি করেছেন। যে সময় জরুরি অবস্থা জারি করা হয়, তখন টেক্সাসের বিভিন্ন এলাকার তাপমাত্রা ছিল হিমাঙ্কের ২ থেকে ২২ ডিগ্রি সেলসিয়াসের নিচে।

টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট বলেন, বিদ্যুৎ উৎপাদনকারী কিছু প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ হয়েছে। বিদ্যুৎ সরবরাহব্যবস্থা আবার চালু করতে ন্যাশনাল গার্ডের সদস্যরা কাজ করছেন।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

Tags:

এ বিভাগের আরো কিছু সংবাদ

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *