যারা নগরবাসীর সেবাই শ্রম দিচ্ছেন,তারা আমার কাছে শ্রেষ্ঠ মানুষ; সুজন।

চট্টগ্রাম ১৯সেপ্টেম্বর ২০২০খ্রিঃ
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন বলেছেন, নগরীর ৬০ লাখ মানুষের সেবা দিতে গিয়ে যাঁরা শ্রম বিক্রী করছেন তারা আমার কাছে শ্রেষ্ঠ মানুষ।

যারা রাত-দিন পরিশ্রম করে নগরীকে পুত:পবিত্র ও পরিচ্ছন্ন রাখছেন তাদের স্যালুট জানাই। পরিচ্ছন্ন বিভাগের পাঁচ হাজার শ্রমিক আমার কন্ঠর এবং আমরই অঙ্গ। সাবেক মেযর এ.বি.এম মহিউদ্দিন চৌধুরী চসিক পরিচ্ছন্ন কর্মীদের সেবকের মর্যাদা দিয়েছেন, সেই মর্যাদাকে আমি ধরে রাখবো।

শ্রমিক কর্মচারীরা মূল্যায়িত হলে আমি কৃতার্থ হবো বলবো। দু:খ ভারাক্রান্ত হৃদয়ে বলতে হয় সিটি কর্পোরেশনের উন্নয়ন কাজে যারা ইট-বালু-পাথর-সিমেন্ট সরবরাহ করতো তাদের পাওনা পরিশোধ না হওয়ায় তারা নির্মাণ ঠিকাদারদের মালামাল পর্যন্ত দিতে চায় না। এব্যাপারে পদক্ষেপ নেবো।

প্রশাসক চসিক শ্রমিক-কর্মচারীদের উত্থাপিত দাবীগুলো যৌক্তিক বলে অভিহিত করে বলেন, বর্তমানে আর্থিক সক্ষমতা না থাকায় দাবীগুলো এখনই পূরণ করা সম্ভব হচ্ছে না। তবে এজন্য একটি শুপারিশ আমি করে যাব। যারা অবসরে গেছেন তাদের ক্রমানুসারে আগামী অক্টোবরের মাঝামাঝি বকেয়া পাওনা পরিশোধের প্রচেষ্টা চালাচ্ছি।

প্রশাসক করোনাকালে নগরীর পরিস্কার পরিচ্ছন্ন কার্যক্রম, চিকিৎসাসেবা এবং ত্রাণ বিতরণে চসিকের মোট জনবল যে অবদান রেখেছে তারা বিশেষভাবে মূল্যায়িত না হলেও আমি ¯^ীকার করি এই দূর্যোগকালীন সময়ে তারা একটি মানবিক দায়িত্ব পালন করেছে। তিনি আরো বলেন, শ্রমিক-কর্মচারীদের শীত-বর্ষাসহ মৌসুমী পোষাক ও সরঞ্জাম পাওয়ার ক্ষেত্রে ইতোমধ্যে কিছু কিছু পদক্ষেপ নিয়েছে পর্যায়ক্রমে অন্যান্য চাহিদাও পূরণ করা হবে। তবে পরিস্কার করে বলতে চাই এই ধরনের কার্যক্রমে কোন ধরনের অনিয়ম দূর্ণীতি বরদাস্ত করা হবে না। তিনি আবেগতাড়িত কন্ঠে বলেন, আমি দীর্ঘদিন ধরে পবিত্র মক্কা শরীফে বাংলাদেশ থেকে যাওয়া হজ্বব্রত পালনকারীদের নানাভাবে সেবা করেছি। এটা আমার মানবিক ও নৈতিক কর্তব্য ছিল। মহান আল্লাহর কাছে প্রার্থনা করেছি তিনি যেন আমাদের প্রত্যেককে শুদ্ধাচারী জীবন-যাপন করার তৌফিক দান করেন। তাই আমি চসিক শ্রমিক কর্মচারীদের বলতে চাই আপনারা শুদ্ধাচারী জীবনযাপন করুন এবং পেশা দারিত্বের ক্ষেত্রে আপনাদের যেন কোন কলঙ্ক স্পর্শ না করে।

মতবিনিময় শ্রমিক কর্মচারীদের পক্ষে বক্তব্য রাখেন চসিক শ্রমিক কর্মচারী লীগ সভাপতি ফরিদ আহমদ, জাহেদুল আলম চৌধুরী,মোহাম্মদ ইয়াছিন চৌধুরী প্রমূখ। এছাড়া প্রশাসকের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেমসহ শ্রমিক কর্মচারী লীগের অন্যন্যা নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সভা সঞ্চালনা করেন সিবিএ সাধারণ সম্পাদক মুজিবুর রহমান।

Tags:

এ বিভাগের আরো কিছু সংবাদ

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *