ভারত নিল ইলিশ,বাংলাদেশে বন্ধ করল পেঁয়াজ রপ্তানি।

ভারত বাংলাদেশের প্রতিবেশী বন্ধু প্রতিম রাষ্ট্র।তারা সব সময় বাংলাদেশের সুখে দু:খে পাশে থাকে।বাংলাদেশের প্রতিবেশী রাষ্ট্র হওয়ার সুবাদে ভারত থেকে বাংলাদেশ অনেক পণ্যই আমদানি করে থাকে।তার মধ্যে অন্যতম হল পেঁয়াজ।বাংলাদেশের এক তৃতীয়াংশ পেঁয়াজ  চাহিদা পূর্রণ করে থাকে ভারত।

ভারত তাদের দেশের বন্যাসহ আরও কিছু সমস্যা দেখিয়ে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়।আমরা হুজুগে বাঙ্গালী সুযোগ পেলেই নিত্যপর্ণের দাম বাড়িয়ে দেই।ভারত যদি ৫টাকা বৃদ্ধি করে আর বাংলাদেশে বৃদ্ধি পায় তারও কয়েকগুন।তা না হলে একদিন আগেও যে পেঁয়াজ ৩০/৪৫ টাকা দরে বিক্রি হয় সে  পেঁয়াজ একদিনের ব্যবধানে ৮০/১০০ মূল্যে বিক্রি হচ্ছে।আমাদের দেশের ব্যবসায়ীরা মুনাফা লোভী। অধিকহারে মুনাফা করাই যেন তাদের কাজ। কিন্তু সাধারণ খেটে খাওয়া মানুষের জন্য বাড়তি দামে জিনিসপত্র ক্রয় করা যে কতটুকু কষ্টকর তা শুধুমাত্র ভোক্তভোগীরাই জানে।পেঁয়াজের সাথে সাথে প্রায় সব নিত্যপণ্যের দামই বৃদ্ধি পেয়েছে।

বাংলাদেশের বন্ধু রাষ্ট্র হওয়ার সুবাধে ভারতকে প্রতিবছরের ন্যায় এ বছরও ইলিশ দেওয়া হল।কিন্তু দুর্ভাগ্যজনক হল যেদিন ইলিশ ভারতে রপ্তানি করা হয় সেদিনই ভারত বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়।

Tags:

এ বিভাগের আরো কিছু সংবাদ

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *