বৌদ্ধ মুক্তিযোদ্ধার শেষকৃত্যে ‘গাউসিয়া কমিটি’

করোনা উপসর্গ নিয়ে চট্টগ্রামের রাঙ্গুনিয়ার উত্তর পোমরার বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট ব্যবসায়ী সুব্রত বিকাশ বডুয়া (৬৭) মারা গেছেন। তাঁর গোসল ও শেষকৃত্য সম্পন্ন করলেন মুসলিম আধ্যাত্মিক সংগঠন গাউসিয়া কমিটির কর্মীরা।

রবিবার সকালে সংগঠনটির কেন্দ্রীয় সমন্বয় কমিটির সদস্য ও উত্তর জেলা কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক আলহাজ্ব আহসান হাবিব চৌধুরীর নেতৃত্বে গাউসিয়া কমিটি রাউজান ও রাঙ্গুনিয়া উপজেলা শাখার সেচ্ছাসেবী টিম এ কাজে অংশ নেন।
মুক্তিযোদ্ধার পারিবারিক সূত্রে জানা গেছে, গতকাল শনিবার বিকাল ৪টায় চট্টগ্রাম নগরীর একটি হাসপাতালে করোনা উপসর্গে মারা যান মুক্তিযোদ্ধা সুকান্ত বিকাশ বড়ুয়া। রাতে তাঁর লাশ বাড়িতে নিয়ে আসা হলে করোনা সন্দেহে পাড়ার লোকজন এগিয়ে আসেনি শেষকৃত্য সম্পন্ন করতে। এরপর গোসল ও শেষ কৃত্যের কাজ করতে গাউসিয়া কমিটির সহযোগিতা চান পরিবার। সাড়া দেন গাউসিয়া কমিটির কর্মীরা। পরে রবিবার সকালে শেষকৃত্য সম্পন্ন হয়।

গাউসিয়া কমিটির এ কাজের কেন্দ্রীয় সমন্বয় কমিটির সদস্য আলহাজ আহসান হাবিব চৌধুরী বলেন, মুঠোফোনে পরিবারটির সহযোগিতার আবেদনের খবর পেয়ে রবিবার সকাল ১০টায় গাউসিয়া কমিটির কর্মীরা লাশ অ্যাম্বুলেন্স থেকে নামিয়ে গোসল দেয়া ও শেষকৃত্যের কাজ সম্পন্ন করেন। এরমধ্যে রাঙ্গুনিয়া উপজেলা প্রশাসন ও গার্ড অব অনার প্রদান করেন। তিনি বলেন, বৌদ্ধ ধর্মের নিয়ম অনুযায়ী তাঁদের ধর্ম গুরুরা শেষকৃত্যের কাজে সহযোগীতা করেন।

মারা যাওয়া মুক্তিযোদ্ধার ছেলে তমাল বড়ুয়া বলেন, শনিবার তাঁর বাবা নগরীর একটি হাসপাতালে শ্বাসকষ্ট নিয়ে মারা যান। এরপর রবিবার সকালে লাশ গোসল ও শেষকৃত্য করেন গাউসিয়া কমিটির স্বেচ্ছাসেবীরা। তাঁদের ধর্মীয় গুরুদের সহযোগীতা নিয়ে গাউসিয়া কমিটি শেষকৃত্য সম্পন্ন করেন বলে জানান তিনি

Tags:

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *