বৃহত্তর চট্টগ্রামে ডিসেম্বরে হতে পারে পৌরসভা নির্বাচন।

কমিশন সভায় নভেম্বর-ডিসেম্বরে ভোটগ্রহণের নীতিগত সিদ্ধান্ত হয়েছে। তবে ডিসেম্বরেই ভোট হওয়ার সম্ভাবনা বেশি।

চট্টগ্রামে ডিসেম্বরে ১০টি এবং পার্বত্য অঞ্চলের পাঁচটি পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।নির্বাচন কমিশন (ইসি) ওই সময়ে ভোট করার প্রস্তুতি নিয়ে এগুচ্ছে।

পৌরসভার মেয়াদ শেষ হতে যাচ্ছে, সেগুলোতে নভেম্বরের মাঝামাঝি থেকে ফেব্রুয়ারির মধ্যে ভোট করতে হবে। পৌরসভা আইন অনুযায়ী, পৌরসভার মেয়াদ শেষ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে ভোটগ্রহণের বাধ্যবাধকতা রয়েছে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, ২০১৫ সালের মতো সবগুলো পৌরসভার ভোট একদিনে অনুষ্ঠিত হবে। পৌরসভাগুলো সদর এলাকা হওয়ায় ইভিএম ব্যবহার বাড়ানো হবে। কমিশন সভায় সেই প্রস্তুতি নিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

তবে করোনার পরিস্থিতি বাড়লে ইভিএমের সিদ্ধান্ত থেকে সরে আসার সম্ভাবনা রয়েছে। এদিকে করোনা সংকট পরিস্থিতিতে স্কুল খোলা এবং বার্ষিক পরীক্ষার তারিখ বিবেচনা করে পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করা হবে।

আগামী ডিসেম্বরে চট্টগ্রামের যেসব পৌরসভার নির্বাচন অনুষ্ঠানের সম্ভাবনা রয়েছে, সেগুলো হচ্ছে পটিয়া, চন্দনাইশ, সাতকানিয়া, বাঁশখালী, রাউজান, রাঙ্গুনিয়া, সীতাকুণ্ড, মিরসরাই, বারইয়ারহাট ও সন্দ্বীপ। অন্যদিকে পার্বত্য চট্টগ্রামের মোট পাঁচটি পৌরসভায় ভোটগ্রহণ হতে পারে। এগুলো হচ্ছে খাগড়াছড়ি সদর, মাটিরাঙা, রাঙামাটি সদর, বান্দরবান সদর ও লামা পৌরসভা।

Tags:

এ বিভাগের আরো কিছু সংবাদ

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *