বাংলাদেশ – অস্ট্রেলিয়ার কুটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি

কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশকে শুভেচ্ছা জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। এক চিঠির মাধ্যমে তিনি এ শুভেচ্ছা বার্তা দেন। আজ সোমবার ঢাকায় নিযুক্ত অস্ট্রেলিয়ান হাইকমিশন এ তথ্য জানায়।

শুভেচ্ছা বার্তায় দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে বাংলাদেশের সরকার ও জনগণকে উষ্ণ শুভেচ্ছা ও অভিনন্দন জানান অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী। তিনি বলেন, অর্ধশতাব্দী পেরিয়েও, আমাদের জনগণ উষ্ণ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উপভোগ করে চলেছে। পারস্পরিক শ্রদ্ধা, সম্প্রদায়ের সংযোগ এবং আমাদের ভাগ করা গণতান্ত্রিক মূল্যবোধের ভিত্তিও শক্তিশালী হয়ে উঠেছে।

তিনি বলেন, বাংলাদেশকে স্বীকৃতি দেওয়া প্রথম দিকের দেশগুলোর মধ্যে অস্ট্রেলিয়া অন্যতম। চিঠিতে ১৯৭২ সালের ৩১ জানুয়ারি ঢাকায় তাদের মিশন উদ্বোধনের মুহূর্তের কথাও তিনি উল্লেখ করেন।

বাংলাদেশ-অস্ট্রেলিয়া নিরাপত্তা, শান্তি ও অন্তর্ভুক্তিমূলক ইন্দো প্যাসিফিক গড়তে প্রস্তুত বলে চিঠিতে উল্লেখ করেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী। দুই দেশ বাণিজ্য, অর্থনীতি ও সামরিক সহযোগিতা বাড়াতে আগামীকে কাজ করবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

স্কট মরিসন বলেন, এর মাধ্যমে অস্ট্রেলিয়া-বাংলাদেশ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ফ্রেমওয়ার্ক অ্যারেঞ্জমেন্ট গুরুত্ব পাবে। ফলে আমাদের ব্যবসায়িক সম্পর্ক শক্তিশালী ও সম্প্রসারিত হবে। দুই দেশেই শক্তিশালী কর্মসংস্থান ও বাণিজ্যের সুযোগ সৃষ্টি করবে।

উল্লেখ্য, ১৯৭২ সালের ৩১শে জানুয়ারি বাংলাদেশকে একটি স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় অস্ট্রেলিয়া।

Tags:

এ বিভাগের আরো কিছু সংবাদ

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *