নিরাপদ চশমা ও ফেইস শিল্ড তৈরি করছে ওয়ালটন

করোনাভাইরাস মোকাবিলায় গুরুত্বপূর্ণ সুরক্ষা সরঞ্জাম ফেস শিল্ড এবং নিরাপদ চশমা দেশেই তৈরি শুরু করেছে দেশি প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠাতা ওয়ালটন। প্রাথমিকভাবে স্বাস্থ্যকর্মীদের এ সরঞ্জাম বিনা মূল্যে সরবরাহ করা হবে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

ওয়ালটন কর্তৃপক্ষ জানায়, প্রাথমিকভাবে দৈনিক এক হাজার নিরাপদ চশমা এবং দেড় হাজার ফেস শিল্ড তৈরি করছে তারা। তবে চাহিদা অনুযায়ী, এর তিন গুণ উৎপাদন সক্ষমতা রয়েছে ওয়ালটনের। তাদের তৈরি সরঞ্জাম স্বাস্থ্য অধিদপ্তরের অনুমোদন পেয়েছে। দেশের জরুরি প্রয়োজনে স্বল্প সময়ের মধ্যে নিজস্ব কারখানায় মোল্ড ও নকশা করে চূড়ান্ত উৎপাদন করা হচ্ছে এসব সরঞ্জাম।

গতকাল শনিবার চিকিৎসকদের মধ্যে বিতরণের জন্য স্বাস্থ্য অধিদপ্তরকে (ডিজিএইচএস) আনুষ্ঠানিকভাবে ফেস শিল্ড এবং নিরাপত্তা চশমা হস্তান্তর করেছে ওয়ালটন। এ সময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (রোগনিয়ন্ত্রণ) সানিয়া তাহমিনা, কর্মসূচি ব্যবস্থাপক (নন-কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল) রিজওয়ানুল করিম, ডেপুটি কর্মসূচি ব্যবস্থাপক মোহাম্মদ মারুফুর রহমান, ওয়ালটনের ফেস শিল্ড ও নিরাপত্তা চশমা উৎপাদন প্রকল্পের কো-অর্ডিনেটর আপেল মাহমুদ প্রমুখ।

ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের নির্বাহী পরিচালক প্রকৌশলী গোলাম মুর্শেদ বলেন, এত কম সময়ের মধ্যে মোল্ড তৈরি করে ফেস শিল্ড এবং নিরাপদ চশমা তৈরি করেছে ওয়ালটন, যা একটি রেকর্ড বলা চলে। সরকারি নির্দেশনা অনুযায়ী কারখানাসহ অফিস ছুটি থাকলেও দেশের জরুরি প্রয়োজন বিবেচনায় ওয়ালটনের প্রকৌশলীরা দিনরাত কাজ করছেন। দুর্যোগ মোকাবিলায় প্রাথমিকভাবে উৎপাদনে গেলেও ফেস শিল্ড ও নিরাপত্তা চশমার মান উন্নয়নের কাজ চলছে। শিগগিরই অ্যান্টিফগ প্রযুক্তির চশমা তৈরি হবে। পাশাপাশি ভেন্টিলেটর, পিএপিআর (পাওয়ার এয়ার পিউরিফায়ার রেসপিরেটর), ইউভি ডিসইনফেকট্যান্ট, রেসপিরেটরি মাস্ক ইত্যাদি চিকিৎসা সরঞ্জাম তৈরিতে কাজ চলছে।

গোলাম মুর্শেদ বলেন, কোভিড-১৯–এ আক্রান্ত রোগীদের চিকিৎসায় ভেন্টিলেটর খুবই জরুরি। ভেন্টিলেটর তৈরিতে বিশ্বখ্যাত মেডিকেল যন্ত্র প্রস্তুতকারী প্রতিষ্ঠান মেডট্রনিকের নকশা নিয়ে ওয়ালটন কারখানায় কাজ চলছে। এতে সার্বিক দিকনির্দেশনা দিচ্ছে সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ।

ওয়ালটনের নির্বাহী পরিচালক উদয় হাকিম বলেন, দেশে আগে থেকেই প্রোটেকটিভ স্যুট, মাস্ক, গ্লাভস, শু কভার, হেডক্যাপ ইত্যাদি গার্মেন্টস আইটেম তৈরি হচ্ছিল। এবার প্রথম ব্যাপক আকারে ফেস শিল্ড ও নিরাপদ চশমার মতো পণ্য তৈরি শুরু করল ওয়ালটন। পরিস্থিতি বুঝে দেশের চাহিদা মেটানোর পাশাপাশি এসব সরঞ্জাম রপ্তানি করা সম্ভব হবে।

Tags:

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *