নিউ সাউথ ওয়েলস -এ নতুন বিধিনিষেধ! যে বিষয়গুলো আপনার জানা প্রয়োজন

নিউ সাউথ ওয়েলসে আজ থেকে অধিকাংশ করোনাজনিত বিধিনিষেধ শিথিল করা হয়েছে। চলুন জেনে নেয়া যাক নতুন বিধিনিষেধের আওতায় আপনি কি কি স্বাধীনতা পাচ্ছেন।

  • নতুন বিধিনিষেধের আওতায় পূর্নাঙ্গ টিকা নেওয়া অনধিক ১০ জন অতিথি আপনার ঘরে অবস্থান করতে পারবেন। আর ৩০ জন ব্যাক্তি ঘরের বাইরে জড়ো হতে পারবেন। দুই ডোজ টিকা নেননি এমন ব্যাক্তিদের ক্ষেত্রে সর্বোচ্চ ২ জন বাইরে একত্রিত হতে পারবেন।
  • পাব, রেস্তোরাঁ আর সেলুন গুলো পুনরায় খুলে দেওয়া হচ্ছে, যদিও প্রতি ৪ স্কয়ার মিটার এ একজন ব্যাক্তি অবস্থান করতে পারবে এমন শর্ত দেওয়া হয়েছে। আগত ব্যাক্তির ভ্যাক্সিনেশন স্টেটাস যাচাই করার দায়িত্ব সংশ্লিষ্ট ব্যাবসা প্রতিষ্ঠানের থাকবে। রেস্তোরাঁগুলো একি সময়ে অনধিক ২০ জন অতিথির বুকিং নিতে পারবে।অতিথিদের রেস্তোরাঁর অভ্যন্তরে বসে পানাহার করতে হবে। রেস্তোরাঁর ভিতরে নাচগান আপাতত বন্ধই থাকছে, তবে, বিয়ের অনুষ্ঠানে সর্বোচ্চ ১০০ জন ড্যান্স ফ্লোরে অবস্থান করতে পারবে। সেলুন আর নাপিতের দোকান গুলোতে প্রতি ৪ স্কয়ার মিটারে একজন ও একি সময়ে অনধিক ৫ জন অবস্থান করতে পারবে।
  • জীম,সুইমিং পুল ও কমিউনিটি স্পোর্টস সেন্টারগুলো পুনরায় ব্যবহারকারীদের জন্য তাদের দরজা উন্মুক্ত করতে পারবে তবে তাদের ক্ষেত্রে ও ৪ স্কয়ার মিটারের নিয়ম প্রযোজ্য হবে। একি সময়ে অনধিক ২০ জন এসব সুবিধা ব্যবহার করতে পারবে।
  • বিয়ে, শেষকৃত্য ও অভ্যর্থনা অনুষ্ঠানে অনধিক ১০০ জন অংশগ্রহণ করতে পারবে।তবে সম্পুর্ণভাবে টিকা নেওয়া না থাকলে বিয়েতে সর্বোচ্চ ৫ জন ও শেষকৃত্যে ১০ জন অংশগ্রহণ করতে পারবে।
  • ধর্মীয় উপাসনালয় গুলো খুলে দেওয়া যাবে তবে সেক্ষেত্রে সামাজিক দুরত্বের বিষয়টি মেনে চলতে হবে।
  • স্টেডিয়াম, থিম পার্ক আর রেসকোর্সে জন ঘনত্বের বিধি প্রতিপালন সাপেক্ষে অনধিক ৫ হাজার দর্শক প্রবেশ করতে পারবে। আর্ট গ্যালারী, মিউজিয়াম আর লাইব্রেরী সমুহ খুলে দেওয়া হবে যদিও ৪ স্কয়ার মিটার জন ঘনত্বের নিয়ম প্রতিপালন করতে হবে।সিনেমা – থিয়েটারে ধারণ ক্ষমতার ৭৫% দর্শক প্রবেশ করতে পারবে।
  • রিজিওনাল এলাকার বাসিন্দারা অন্য রিজিওনে ভ্রমণ করতে পারবে, তবে, সেন্ট্রাল কোস্ট, উলঙ্গং, শেলহারবার আর ব্লু মাউন্টেইন এর বাসিন্দারা অন্য রিজিওনে যেতে পারবে না।
  • ক্যারাভ্যান আর ক্যাম্পগ্রাউন্ড গুলো উন্মুক্ত করে দেওয়া হবে।

এরপর কি?
৮০ শতাংশ ভ্যাক্সিনেসন এর লক্ষ্য পুরন সাপেক্ষে নিউ সাউথ ওয়েলস -এ আরো কিছু বিধিনিষেধ শিথিল করা হবে। আশা করা হচ্ছে আগামী ২৫ অক্টোবরের মধ্যেই সেই লক্ষ্য অর্জন করা সম্ভব হবে।

Tags:

এ বিভাগের আরো কিছু সংবাদ

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *