দেশে কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্দ্যোগে বিশ্ব মেডিটেশন দিবস পালিত।

বিশ্বজুড়ে মেডিটেশন করা মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে। বিশেষ করে করোনা মহামারির কারণে পৃথিবীর বেশিরভাগ মানুষ যখন ঘরবন্দি দিনযাপন করছে তখন অনেকেরই মানসিক চাপও জীবনের একটা অংশ হয়ে গেছে। কোয়ান্টাম মেথডের তথ্য অনুযায়ী, পৃথিবীর প্রায় ৫০কোটি মানুষ এখন নিয়মিত মেডিটেশন করেন।স্ট্রেস বা মানসিক চাপ, হৃদরোগ, ঘুমের সমস্যাসহ বিভিন্ন রোগে আক্রান্ত রোগীরা খুব ভালো ফল পেয়েছেন।

বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশেও লাখ লাখ মানুষ ধ্যান বা মেডিটেশন করে নিজেদের জীবন-যাপনকে করে তুলেছেন অর্থবহ। এসব প্রেক্ষাপট সামনে রেখে বাংলাদেশে গতকাল ২১ মে বিশ্ব মেডিটেশন দিবস পালিত হয়।

বাংলাদেশে বিশ্ব মেডিটেশন দিবস পালনের মূল উদ্যোক্তা কোয়ান্টাম ফাউন্ডেশন। এই সংগঠনের উদ্যোগে শুক্রবার ২১ মে ফাউন্ডেশনের সেল, প্রিসেল, শাখা, সেন্টারসহ দুই শতাধিক ইউনিটে সাংগঠনিকভাবে এবং ঘরে ঘরে ব্যক্তিগতভাবে লাখ লাখ মানুষ সম্মিলিত মেডিটেশনে অংশ নেন। এদিন বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় সারা দেশে এবং দেশের বাইরে ইউরোপ, উত্তর আমেরিকা, ফ্রান্স, অস্ট্রেলিয়া, মালয়েশিয়াসহ বিভিন্ন শাখা ও ভার্চুয়াল সেলে প্রবাসী বাংলাদেশিরা ধ্যান নিমগ্ন হন।এবারের মেডিটেশন দিবসের প্রতিপাদ্য ছিল, ‘নিয়মিত মেডিটেশন, সুস্থ সফল সুখী জীবন’।

Tags:

এ বিভাগের আরো কিছু সংবাদ

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *