চীন কেন অস্ট্রেলিয়ান উপস্থাপককে আটক করেছে?

চীনের রাষ্ট্রীয় ইংরেজি সংবাদ মাধ্যমের প্রধান মুখ হিসাবে কাজ করতেন চেঙ্গ লেই, যেখানে তিনি কঠোর নিয়ন্ত্রণে লেখা ‘ চীনের গল্প’ উপস্থাপনা করতেন। অনুষ্ঠানটির লাখ লাখ দর্শক রয়েছে।

অস্ট্রেলিয়ার নাগরিক এই বাণিজ্য বিষয়ক সাংবাদিক বেইজিংয়ে সিজিটিএন (চায়না গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্ক)-এ কাজ করতেন। তবে তার শুরুটা হয়েছিল হালকা ধাঁচের রান্নার একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে।

তবে গত মাসে মিজ চেঙ্গ হঠাৎ করেই দৃশ্যপট থেকে হারিয়ে যান। বন্ধু এবং পরিবারের সদস্যদের সঙ্গে সবরকম যোগাযোগ বন্ধ হয়ে যায়। সিজিটিএন ওয়েবসাইট থেকে তার প্রোফাইল এবং ইন্টারভিউগুলো সরিয়ে ফেলা হয়।

সোমবার অস্ট্রেলিয়ার সরকার জানায় যে, ৪৫ বছর বয়সী এই সাংবাদিককে আটক করেছে চীনের কর্তৃপক্ষ এবং অজ্ঞাত একটি স্থানে নজরবন্দি করে রেখেছে।

তার বিরুদ্ধে কোন অভিযোগ দায়ের করা হয়নি এবং আটকের কারণও জানা যায়নি বলে অস্ট্রেলিয়ার কর্মকর্তারা জানিয়েছেন।

ভিডিও লিংকের মাধ্যমে গত সপ্তাহে মিজ চেঙ্গের সঙ্গে কথা বলার সুযোগ পেয়েছেন কূটনীতিকরা।

তবে তার আটকের বিষয়ে জানতে চাইলে সোমবার চীনের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র হুয়া চুনিং সাংবাদিকদের বলেন, তিনি বিস্তারিত কিছু বলতে পারছেন না, তবে চীন আইন অনুযায়ীই সব কিছু করছে।

কিন্তু এই অস্ট্রেলিয়ান নাগরিককে আটকের বিষয়টি একটি সতর্কবার্তাও দিচ্ছে। তার জাতীয়তাবাদের কারণে ধারণা করা হচ্ছে যে, অস্ট্রেলিয়া ও চীনের মধ্যকার কূটনৈতিক উত্তেজনার কারণে এই আটকের ঘটনা ঘটতে পারে।

সূত্র বিবিসি

Tags:

এ বিভাগের আরো কিছু সংবাদ

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *