চিকিৎসকদের আশঙ্কা: জেলেই মৃত্যু হতে পারে অ্যাসাঞ্জের


bdmorning Image Preview

সংবাদমাধ্যম উইকিলিকসের প্রতিষ্ঠাতা কারাবন্দি জুলিয়ান অ্যাসাঞ্জের অসুস্থতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিভিন্ন দেশের ৬০ জন চিকিৎসক। ব্রিটেনের জেলে বন্দী জুলিয়ান অ্যাসাঞ্জের শারীরিক অবস্থা এতোটাই খারাপ যে তিনি জেলেই মারা যেতেন পারেন বলে চিকিৎসকরা আশঙ্কা প্রকাশ করেছেন।

গুপ্তচরবৃত্তির অভিযোগে জুলিয়ান অ্যাসাঞ্জ বর্তমানে যুক্তরাজ্যের হাই সিকিউরিটি বেলমার্শ কারাগারে বন্দী আছেন। অ্যাসাঞ্জকে বেলমার্শ কারাগার থেকে বিশ্ববিদ্যালয়ের কোনো হাসপাতালে স্থানান্তর করার অনুরোধ যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেলের কাছে লেখা এক খোলা চিঠিতে জানানো হয়েছে। ১৬ পৃষ্টার খোলা চিঠিতে বলা হয়েছে, অ্যাসাঞ্জের শারীরিক এবং মানসিক অবস্থার গুরুতর অবনতি হয়েছে।

অস্ট্রেলিয়ার নাগরিক অ্যাসাঞ্জ ২০১০ সালে উইকিলিকসের মাধ্যমে পেন্টাগন ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের লাখ লাখ সামরিক ও কূটনৈতিক গোপন নথি ফাঁস করে দিয়ে বিশ্বজুড়ে হৈচৈ ফেলে দিয়েছিলেন। এসব নথি যুক্তরাষ্ট্র সরকার ও পেন্টাগনকে চরম বেকায়দায় ফেলে দেয়।

লন্ডনে ইকুয়েডর দূতাবাসে আশ্রয় নেওয়ার প্রায় ৭ বছর পর গত ১১ এপ্রিল অ্যাসাঞ্জকে গ্রেফতার করে ব্রিটিশ পুলিশ। সেসময় লন্ডন মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে জানানো হয়, আদালতে আত্মসমর্পণ না করায় অ্যাসাঞ্জকে গ্রেফতার করা হয়েছে।

গুপ্তচরবৃত্তি বিষয়ক আইনের অধীনে অ্যাসাঞ্জের বিরুদ্ধে অভিযোগ এনে তাকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তরের দাবি রয়েছে। যুক্তরাষ্ট্রের সেই দাবির বিরুদ্ধে এখন লড়াই করছেন অ্যাসাঞ্জ। আগামী ফেব্রুয়ারিতে অ্যাসাঞ্জের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে ফেরত পাঠানোর বিষয়ে পূর্ণাঙ্গ শুনানি হওয়ার কথা।

Tags:

এ বিভাগের আরো কিছু সংবাদ

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *