চলতি মৌসুমে হজ্বে দায়িত্ব পালনকারী স্বাস্থ্য কর্মীদেরও করোনা টিকা নেওয়া বাধ্যতামূলক!

চলতি বছর হজের দায়িত্বে যেসব স্বাস্থ্যকর্মী কাজ করবেন তাদের জন্য করোনাভাইরাসের টিকাগ্রহণ বাধ্যতামূলক বলে জানিয়েছেন সৌদি আরবের স্বাস্থ্যমন্ত্রী ড. তৌফিক আল-আরাবিয়া। তাছাড়া টিকা না নিলে মিলবে না হজের অনুমতি।

এক সরকারি বিজ্ঞপ্তিতে তিনি বলেন, হজের সময় মক্কা ও মদিনায় যারা স্বাস্থ্য সেবায় নিয়োজিত থাকবেন আগে থেকেই তাদের পর্যাপ্ত সুরক্ষার ব্যবস্থা নিশ্চিত করতে হবে। এজন্য হজ এবং উমরার সময়ে অবশ্যই একটি টিকা কমিটি গঠন করতে হবে যাতে এই সময়ে সেখানে কর্মরত স্বাস্থ্যকর্মীদের বাধ্যতামূলক টিকা দেয়া নিশ্চিত করা যায়।

অন্যদিকে, করোনাভাইরাসের টিকা যারা নিয়েছেন এবছর কেবল তাদেরই হজে যাওয়ার অনুমতি দেবে সৌদি আরব সরকার। সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম ওকাজ গত সোমবার এ খবর জানিয়েছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী স্বাক্ষরিত এক আদেশকে উদ্ধৃত করে ওই প্রতিবেদনে বলা হয়েছে, এ বছর যারা হজ করতে আগ্রহী, তাদের আগেই কোভিড-১৯ এর টিকা নেওয়া থাকতে হবে। এটা হবে এবার হজে যাওয়ার অনুমতির ক্ষেত্রে অন্যতম প্রধান শর্ত।

এদিকে মঙ্গলবার সৌদি স্বাস্থ্যমন্ত্রীর মুখপাত্র ড. মোহাম্মদ আল আবদুল্লাহ আলী বলেছেন, যারা ইতোমধ্যে করোনা টিকা নিয়েছেন এবং তাদের মধ্যে যদি রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়ে যায় তবে সেসব লোকেদের সংস্পর্শে যাওয়া ব্যক্তিদের কোয়ারেন্টাইনের প্রয়োজন হবে না।

Tags:

এ বিভাগের আরো কিছু সংবাদ

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *