চবিতে হাল্ট প্রাইজ আয়োজকদের প্রশিক্ষণ কর্মশালার সমাপ্তি।

চবি প্রতিনিধিঃমুসরান সাজিদ

বৈশ্বিক উন্নয়নের উদ্দেশ্যে আয়োজিত আন্তর্জাতিক ব্যবসায় উদ্যোগ প্রতিযোগিতা হাল্ট প্রাইজ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের  আয়োজক সদস্যদের গত বৃহস্পতিবার থেকে শুরু হওয়া পাঁচ দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালার ইতি টানা  হয়েছে।

উক্ত কর্মশালায় আয়োজকদের দক্ষতা উন্নয়নে বিভিন্ন বিষয়ের উপর আলোচনা শেষে আজ ১০ আগস্ট  (সোমবার) একটি  মূল্যায়ন  পরীক্ষার মাধ্যমে শেষ হয় এই প্রশিক্ষণ কর্মশালাটি। 

প্রথম দিনে কর্পোরেট দুনিয়ার শিষ্টাচার ও কৌশল নিয়ে জানিয়েছেন ডেকাথলন স্পোর্টস বাংলাদেশ এর সাবেক সাপ্লাই চেইন প্রোডাকশন লিডার চিরঞ্জিত সাহা সজীব। দ্বিতীয় দিনে  হাল্ট প্রাইজ গ্লোবাল টিম এর রিজিওনাল এসোসিয়েট (এশিয়া) ফাহিম শাহরিয়ার হাল্ট প্রাইজ এর আন্তর্জাতিক সংস্কৃতি  সম্পর্কে।এবং তৃতীয় দিন লিডারশীপ ডেপেলোপমেন্ট ফর ব্যাংকিং ফেলোস এর সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মাহফুজুর রহমান  অনলাইন পেশাদারিত্ব নিয়ে প্রশিক্ষণ নিয়েছেন।এরপর কর্মশালায় অংশগ্রহণকারীদের নিয়ে প্রশিক্ষণের শেষ দিন অর্থাৎ ১০তারিখ আয়োজকদের নিয়ে অনুষ্ঠিত হয় মূল্যায়ন পরীক্ষা। 

অগাস্ট মাসের মাঝামাঝি থেকে হাল্ট প্রাইজ  চবি-তে বিভিন্ন ট্রেনিং সেশন, সেমিনার, কর্মশালা, সামাজিক সচেতনতা বৃদ্ধি সহ  আন্তর্জাতিক প্রতিযোগিতার ক্যাম্পাস রাউন্ড আয়োজন করবে। এখানে বিজয়ী দল  বাংলাদেশ ও চবি কে বিশ্বের সকল দেশের সামনে উপস্থাপন করবে।

এই প্রতিযোগিতাটি চলবে ডিসেম্বর পর্যন্ত। যা ১২১টি দেশের এরও বেশী দেশের ২০০০ এরও অধিক ক্যাম্পাসে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত  হবে।
উল্লেখ্য, হাল্ট প্রাইজ ২০১০ সাল থেকে প্রতি বছর প্রধান একটি বৈশ্বিক সমস্যা (যেমনঃ শিক্ষা, খাদ্য, পরিবেশ, জ্বালানি, চিকিৎসা) বাছাই করে এবং সেটি ব্যবসায়ের মাধ্যমে সমাধানের জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আহ্বান করে।এটিকে ‘শিক্ষার্থীদের নোবেল পুরষ্কার’ হিসেবে আখ্যায়িত করা হয়। হাল্ট প্রাইজ ফাউন্ডেশন বৈশ্বিক পরিবর্তনের উদ্দেশ্যে তরুণদের নেতৃত্বদানের স্বপ্নকে বাস্তবায়ন করতে সাহায্য করে। বিশ্ব ফাইনাল রাউন্ডের বিজয়ী দল কে সেই ব্যবসায় করার জন্য ১ মিলিয়ন ডলার পুরষ্কৃত করে।যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন প্রতি বছর সেপ্টেম্বরে এ প্রতিযোগিতায় বিজয়ীদের নাম ঘোষণা করেন।

Tags:

এ বিভাগের আরো কিছু সংবাদ

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *