চট্টগ্রামে তিনটি শিল্প পার্ক স্থাপন করবে বিসিক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ২০৪১ সালে শিল্পোন্নত বাংলাদেশ গঠনের লক্ষ্যে দেশি-বিদেশি বিনিয়োগ, লবণ শিল্প ও স্থানীয় নারী উদ্যোক্তাদের জন্য আরো তিনটি শিল্প পার্ক স্থাপন করার কর্মসূচি হাতে নিয়েছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) ।

গত ০৭ ডিসেম্বর ২০২০ তারিখে চট্টগ্রাম জেলার বোয়ালখালি উপজেলায় কর্ণফুলি নদীর তীরে চরণদ্বীপে ১০০ একর জায়গায় লবণ শিল্পের জন্য আলাদা একটি বিসিক লবণ শিল্প পার্ক, স্থানীয় নারী উদ্যোক্তাদের জন্য বিসিক নারী উদ্যোক্তা শিল্প পার্ক, ও পটিয়ায় ৫০০ একর জমিতে বিসিক মাল্টিসেক্টরাল শিল্প পার্ক স্থাপন জন্য বিসিক চেয়ারম্যান মহোদয় সম্ভাব্য জায়গা পরিদর্শন করেন। এসময় পটিয়া উপজেলা চেয়ারম্যান মোঃ মোতাহেরুল ইসলাম চৌধুরী বিসিক চেয়ারম্যান মহোদয়ের সাথে ছিলেন।

এর আগে গত ০৬ ডিসেম্বর ২০২০ তারিখে চট্টগ্রাম-১২ (পটিয়া) সংসদীয় আসনের মাননীয় সংসদ সদস্য ও জাতীয় সংসদের মাননীয় হুইপ সামশুল হক চৌধুরী এমপি মহোদয়ের সাথে নারী উদ্যোক্তাদের শিল্প পার্ক, লবণ শিল্প পার্ক ও বিসিক মাল্টিসেক্টরাল শিল্প পার্ক স্থাপনের বিষয়ে এক আলোচনা সভায় মিলিত হোন বিসিক চেয়ারম্যান। চট্টগ্রামে হোটেল রেডিসনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মাননীয় হুইপ মহোদয় এই নতুন তিনটি শিল্প পার্ক স্থাপনের বিষয়ে বিসিক কর্তৃপক্ষে সর্বাত্মক সহযোহিতার আশ্বাস প্রদান করেন।

চট্টগ্রাপমে বর্তমানে বিসিকরে ৫টি শিল্পনগরী রয়েছে। এগুলো হলো: বিসিক শিল্পনগরী ফৌজদারহাট, বিসিক শিল্পনগরী ষোলশহর, বিসিক শিল্পনগরী কালুরঘাট, বিসিক শিল্পনগরী পটিয়া এবং বিসিক শিল্পনগরী মিরসরাই। এছাড়াও চট্টগ্রামের রাউজানে ৩৫ একর জায়গায় আরও একটি শিল্পপার্ক নির্মাণাধীন রয়েছে।

চট্টগ্রামের বিদ্যমান ৫টি শিল্পনগরীর মোট আয়তন প্রায় ১৫০.৪১ একর। উৎপাদনরত শিল্প ইউনিটের সংখ্যা ১৯৫টি যার মধ্যে ৮৫টি শিল্প ইউনিট রপ্তানিমূখী। বর্তমানে কর্মসংস্থান হয়েছে প্রায় ১, লাখ ৪৪ হাজার ৩৬০ জন নারী-পুরুষের।

উক্ত ৫টি বিসিক শিল্পনগরীতে হালকা প্রকৌশল যন্ত্রাংশ, রেডিমেট গার্মেন্টস,সিরামিক ও নন-মেটালিক পণ্য, কেমিক্যাল এন্ড এলাইড পণ্য, প্যাকেজিং, কাঠ ও বনজ, খাদ্য ও খাদ্যজাত, চামড়া , রাবার ও ,রাবারজাত পণ্য উৎপাদিত হয়ে থাকে।

লবণ শিল্পের জন্য বিসিক লবণ শিল্প পার্ক, নারী উদ্যোক্তাদের বিসিক নারী উদ্যোক্তা শিল্প পার্ক, ও বিসিক মাল্টিসেক্টরাল শিল্পপার্কের স্থাপন সম্ভব হলে প্রায় ৫ লাখ নারী পুরুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

প্রেস বিজ্ঞপ্তি

Tags:

এ বিভাগের আরো কিছু সংবাদ

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *