কি হচ্ছে লাকেম্বায় ৬ মার্চ ?

মিজানুর রহমান সুমন

দেশী রাজনীতির উত্তাপ অবশেষে প্রবাসেও। সিডনির বাংলাদেশী অধ্যুষিত এলাকা লাকেম্বা সরগরম। লাকেম্বার ঠিক পাশেই মাত্র ৩০০ মিটারের দূরত্বে যে শহীদ স্মৃতিস্থম্ভটি করা হয়েছে তার পক্ষে ও বিপক্ষে অবস্থান নেয়াদের মধ্যে চলছে কথার লড়াই। সেই কথার লড়াই এবারে ফেসবুক থেকে মাঠে এসে পৌঁছেছে। লাকেম্বা যার ক্ষেত্র। ৬ মার্চ আন্তর্জাতিক মাতৃভাষা স্মৃতীস্তম্ভের সাথে যারা জড়িত আছেন তাদের পক্ষ থেকে একটি চা চক্রের আহ্বান করা হয়েছে। সেই চা চক্রে তারা সিডনির সাংবাদিক সহ গন্যমান্য অনেককে আমন্ত্রন জানিয়েছেন।

চা চক্রটি লাকেম্বার রেলওয়ে প্যারেড থেকে মাত্র ৩০০ মিটার দূরত্বে নবনির্মীত স্তম্ভের পাদদেশে হওয়ার কথা রয়েছে। সময়টি তারা জানিয়েছেন ৬ মার্চ বিকেল ৪ টায়। কিন্তু প্রতিবাদকারীরা তাদের দাবিতে অনড়। তারা এরইমধ্যে লাকেম্বায় প্রায় একই সময়ে পাল্টা প্রতিবাদ সমাবেশের ডাক দিয়েছেন। নিমন্ত্রনও পাঠানো হয়েছে। জানা গেছে , সেই অনুষ্ঠান থেকে প্রতিবাদকারীদের পক্ষ থেকে কিছু সুস্পষ্ট দাবিদাওয়া পেশ করা হতে পারে। চা চক্রে যাওয়া নিয়ে গতকাল স্বাধীন কন্ঠের সাথে একটি টকশোয়ে এই আন্দোলনের সাথে যুক্ত সাাংবদিক আকিদুল ইসলাম বলেছিলেন চা চক্রের দাওয়াত পেলে সেখানে যাওয়ার কথা বিবেচনা করবেন।

কিন্তু একই দিন তাদের এই প্রতিবাদ সভা আলোচনার মাধ্যমে সমাধানের পথ আপাদত রুদ্ধ করে দিলো। সাধারন জণগনের মধ্যেও এই বিতর্কের উত্তাপ পৌঁছেছে । লাকেম্বা এলাকায় থাকেন ও আশেপাশে থাকেন এমন অনেকের সাথে এই প্রতিবেদকের কথা হয়েছে। তাদের অনেককেই বিষয়টি কাছে থেকে দেখার জন্য আগ্রহী হয়ে উঠতে দেখা গেছে। বিশেষ করে মাত্র ৩০০ মিটার দূরত্বে দুটি আপাত বিবাদমান গোষ্ঠির একত্র হওয়াটায় পরিস্থিতির অবনতি যাতে না হয় সেই আশাবাদও ব্যক্ত করছেন অনেকে।

Tags:

এ বিভাগের আরো কিছু সংবাদ

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *