করোনা’র নতুন স্ট্রেইন ঠেকাতে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ায় আবারো লকডাউন।

করোনাভাইরাসের নতুন ধরনের (স্ট্রেইন) সংক্রমণ ছড়িয়ে পড়া রোধে ১২ ফেব্রুয়ারি (শুক্রবার) থেকে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যে লকডাউন কার্যকর করা হচ্ছে। যুক্তরাজ্যে প্রথম শনাক্ত হওয়া এই নতুন ধরন একটি আবাসিক হোটেল থেকে ভিক্টোরিয়ার স্থানীয় কমিউনিটির মধ্যে প্রবেশ করেছে বলে ধারণা করা হচ্ছে।

কর্মকর্তারা বলছেন, এখন পর্যন্ত করোনাভাইরাসের নতুন ধরনের সংক্রমণের ১৩টি ঘটনা শনাক্ত হয়েছে। মেলবোর্নের একটি হোটেল থেকে সংক্রমিত হওয়া একজন শ্রমিকের মাধ্যমে এসব সংক্রমণ ছড়ায়।

১২ ফেব্রুয়ারী (শুক্রবার) থেকে ভিক্টোরিয়ায় লকডাউন কার্যকর করা হবে। শেষ হবে আগামী বুধবার। তবে কর্তৃপক্ষ বলেছে, রাজ্যের রাজধানী মেলবোর্নে অস্ট্রেলীয় ওপেন টেনিস টুর্নামেন্ট চলবে। কিন্তু দর্শকেরা মাঠে উপস্থিত হতে পারবেন না। টুর্নামেন্টের খেলা দেখতে প্রতিদিন ৩০ হাজারের মতো লোকের সমাগম হয়ে থাকে।

ভিক্টোরিয়ার প্রধানমন্ত্রী ড্যানিয়েল অ্যান্ড্রুস বলেন, টুর্নামেন্টে অংশগ্রহণকারী খেলোয়াড়েরা যে হোটেলে অবস্থান করছেন সেখান থেকে করোনার নতুন ধরনের সংক্রমণ ছড়ায়নি।

ড্যানিয়েল অ্যান্ড্রুস আরও বলেন, ‘ভাইরাসের এ ধরনটিতে সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ছে। করোনার এত সংক্রমণশীল ধরন আমরা এখন পর্যন্ত আর দেখিনি। নতুন ধরনে সংক্রমিত হয়েছেন এমন ব্যক্তির ঘনিষ্ঠ সংস্পর্শে এসেছেন প্রায় ১ হাজার মানুষ।’

নতুন ধরনটিতে সংক্রমণ শনাক্ত হওয়ার আগে বিগত ২৮ দিনে ভিক্টোরিয়ায় স্থানীয়ভাবে কাউকে করোনায় সংক্রমিত হতে দেখা যায়নি। রাজ্যটি থেকে এই ভাইরাসের সংক্রমণও প্রায় দূর হয়ে গিয়েছিল।

গত বছরের শীত মৌসুমে করোনার দ্বিতীয় দফা ঢেউ সামাল দেওয়ার চেষ্টায় মেলবোর্নে দীর্ঘদিন ধরে ও কঠোরভাবে লকডাউন কার্যকর করা হয়। ওই সময় অস্ট্রেলিয়ায় শনাক্ত হওয়া করোনা রোগীর ৯০ শতাংশের বেশি ছিলেন এই শহরে।

Tags:

এ বিভাগের আরো কিছু সংবাদ

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *