‘কখনোই হয়তো বের হবে না করোনার প্রতিষেধক’

করোনার প্রতিষেধক হয়তো কখনো বের করা সম্ভব হবে না বলে শঙ্কা প্রকাশ করেছেন অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইউনিভার্সিটির রোগতত্ত্ব বিশেষজ্ঞ প্রফেসর ইয়ান ফ্র্যাজার। তবে অস্ট্রেলিয়ায়র শীর্ষ এই গবেষক বলছেন, প্রতিষেধক না বের হলেও সার্সের মতো প্রাকৃতিকভাবে শেষ হয়ে যেতে পারে করোনা ভাইরাস।

জানা গেছে, প্রফেসর ইয়ান ফ্র্যাজার সার্ভিকাল ক্যান্সারের প্রতিষেধক উদ্ভাবনের সঙ্গে সংশ্লিষ্ট ছিলেন। অস্ট্রেলিয়ার গণমাধ্যমকে দেয়া সাক্ষাতকারে প্রফেসর ফ্র্যাজার বলেন, করোনার প্রতিষেধক বের করা মানে সাধারণ সর্দির বিরুদ্ধে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করা। যেটা অসম্ভব।

প্রফেসর ফ্র্যাজার জানায় , বিশ্বে প্রায় একশ গবেষক দল করোনা ভাইরাসের প্রতিষেধক তৈরির চেষ্টা করছেন । কিন্তু এখনো করোনাকে কিভাবে আক্রমণ করা যায় এ মডেল কেউ তৈরি করতে পারেনি। এ বিষয়ে প্রফেসর ফ্র্যাজার বলেন, এই ভাইরাস কোন কোষকে ধ্বংস করে না। এটি কোষদের দুর্বল করে। এখনো আমরা জানিনা কিভাবে করোনা ভাইরাসের প্রতিষেধক কাজ করবে। তাই একশ’র মত প্রতিষেধক তৈরি করার চেষ্টা করা হচ্ছে।

প্রফেসর ফ্র্যাজারের দাবি, ভাইরাস একজন থেকে আরেকজনের মধ্যে গেলে দুর্বল হয়ে যায়। তাই করোনা ভাইরাসের ক্ষেত্রেও এমনটি ঘটতে পারে।

ওয়ার্ল্ড ও মিটারের দেয়া তথ্য অনুযায়ী, বিশ্বে এ পর্যন্ত করোন ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৩ লাখ ৩২ হাজার ৬৪৯ জন। মারা গেছেন ১ লাখ ৬০ হাজার ৭৯১ জন।

সূত্রঃ ডেইলি স্টার।

Tags:

এ বিভাগের আরো কিছু সংবাদ

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *