এবার বাংলা ভাষায়ও সম্প্রচারিত হবে হজ্বের খুতবা।

চলতি বছর হজ্বের ভাষণ বাংলায়ও অনুবাদ করা হবে। ৯ জিলহজ আরাফার ময়দানে প্রদত্ত ভাষণ এত দিন শুধু পাঁচ ভাষায় অনূদিত হতো। এবার তা বাড়িয়ে ১০টি করার সিদ্ধান্ত হয়েছে এবং তাতে যুক্ত হয়েছে বাংলা ভাষাও।

এক টুইট বার্তায় ড. আব্দুর রহমান বিন আব্দুল আজিজ আল সুদাইস জানান,দুটি সম্প্রচার মাধ্যমে এ বছর হজের খুতবা বিশ্বের ১০ টি ভাষাই অনুবাদ করা হবে।বাংলা ছাড়াও বাকি নয়টি ভাষা হল ইংরেজি,মালয়,উর্দু,ফার্সি,ফ্রেঞ্চ, মান্দারিন,তুর্কি,রুশ ও হাবশি। তবে গত বছর এই খুতবা ৫টি ভাষায় অনুবাদ প্রচারিত হয়েছিল।

হিজরী ক্যালেন্ডার অনুযায়ী,প্রতিবছর আরবি জিলহজ মাসের ৯ তারিখ আরাফাতের ময়দানে হজ্বের খুতবা অনুষ্ঠিত হয়।এ আরফাতের ময়দানে মহানবী হযরত মুহাম্মদ (স.) বিদায় হজের ভাষণ দিয়েছিলেন। মহামারী করোনাভাইরাসের কারণে এবার “সীমিত আকারে”হজ্ব পালনের পরিকল্পনা করেছে সৌদি আরব।

গত ২২ জুন এক ঘোষণায় সৌদিয়া কর্তৃপক্ষ জানায়,দেশটিতে বসবাসকারী বিভিন্ন দেশের নাগরিক এবং স্থানীয়দের সমন্বয়ে একহাজারের লোক এবার হজ্বে অংশগ্রহণ করতে পারবেন। এক সপ্তাহ আগে অর্থাৎ ১৯ জুলাই থেকে হজ্বের অংশগ্রহণকারীদের আইসোলেশনের মাধ্যমে এবার হজের কার্যক্রম শুরু হওয়ার কথা জানায় সৌদি হজ ও ওমরা মন্ত্রণালয়।

Tags:

এ বিভাগের আরো কিছু সংবাদ

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *