একটু ব্যতিক্রমভাবে রমজানে একত্র হবেন ব্রিটেনের মুসলমানরা

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে চলমান লকডাউনের মধ্যে পবিত্র রমজানে ‘একত্র’ হওয়ার একটা নতুন উপায় খুঁজে বের করেছেন যুক্তরাজ্যের মুসলমানরা। তাঁরা নামাজ আদায় ও ইফতার পার্টি আয়োজনে অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করবেন।

পবিত্র মাহে রমজান আসন্ন। চলিত সপ্তাহে রমজান শুরু হতে যাচ্ছে। এমন এক সময়ে রমজান শুরু হচ্ছে, যখন গোটা বিশ্ব করোনায় আক্রান্ত। বিশ্বের ১৮৫টি দেশ ও অঞ্চলে করোনা হানা দিয়েছে। করোনায় বিশ্বজুড়ে আক্রান্ত ২৩ লাখের বেশি মানুষ। মারা গেছে দেড় লাখের বেশি মানুষ। করোনার বিস্তার ঠেকাতে দেশে দেশে লকডাউন চলছে।

গতকাল শনিবার দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাজ্যও এখন লকডাউনে। লকডাউনের মেয়াদ আরও তিন সপ্তাহ বাড়িয়েছে দেশটির সরকার। কবে নাগাদ পরিস্থিতি স্বাভাবিক হবে, তা এখনই কেউ বলতে পারছে না। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ১ লাখ ১৪ হাজার মানুষ। মারা গেছে সাড়ে ১৫ হাজার।

রমজানে মসজিদে জামাতের সঙ্গে তারাবির নামাজ আদায় করা হয়। আয়োজন করা হয় ইফতারের। এতে অসংখ্য মুসল্লি অংশ নেন। কিন্তু এবারের পরিস্থিতি একেবারেই ভিন্ন। করোনার কারণে লকডাউনে বিশ্বের অধিকাংশ দেশেই মসজিদ বন্ধ রাখা হয়েছে। মুসল্লিদের ঘরে থেকে নামাজ আদায় করতে বলা হয়েছে। যুক্তরাজ্যেও একই অবস্থায়।

লন্ডনের ফিন্সবারি পার্ক মসজিদের সাধারণ সম্পাদক মোহাম্মদ কোজবার বলেন, করোনার কারণে মসজিদ বন্ধ। তাই প্রতিবছর রমজানে মসজিদে যে দৃশ্য থাকে, এবার তা থাকছে না। এর অভাব খুব অনুভূত হবে।যুক্তরাজ্যের মসজিদ ও ইমাম ন্যাশনাল অ্যাডভাইজরি বোর্ড গত শুক্রবার জানিয়েছ, যত দিন লকডাউন থাকবে, তত দিন মসজিদসহ ইসলামিক ভবনগুলো বন্ধ থাকবে। করোনা বিস্তারের এই সময়ে, পবিত্র রমজানে কোনো মসজিদে বা বাড়িতে মুসল্লিদের জমায়েত হওয়া ঠিক হবে না।যুক্তরাজ্যের মুসলিম নেতারা বলছেন, পবিত্র রমজানে মুসল্লিদের একত্র হতে না পারাটা কষ্টদায়ক। তবে বাস্তবতাও মানতে হবে।

উদ্ভূত পরিস্থিতিতে পবিত্র রমজানে ‘একত্র’ হওয়ার একটা জুতসই উপায় বের করেছেন যুক্তরাজ্যের মুসলমানরা। লকডাউনের চ্যালেঞ্জ মোকাবিলায় তাঁরা প্রযুক্তি ব্যবহার করতে যাচ্ছেন। পবিত্র রমজানের সময় নামাজ ও তারাবির খুতবা অনলাইনে প্রচার করা হবে। অনলাইনে থাকবে কাউন্সেলিংয়ের বা পরামর্শের ব্যবস্থা। আর ভিডিও কমিউনিকেশন প্ল্যাটফর্মের সহায়তার আয়োজন করা হবে ইফতার পার্টির। এভাবেই পবিত্র রমজানে একত্র হবেন যুক্তরাজ্যের মুসলমানরা।

Tags:

এ বিভাগের আরো কিছু সংবাদ

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *