উত্তর কোরিয়ায় অস্ট্রেলীয় শিক্ষার্থী আটক!

উত্তর কোরিয়ায় নিখোঁজ হয়েছেন অ্যালেক সিগলি নামের এক অস্ট্রেলীয় শিক্ষার্থী। অস্ট্রেলিয়া সরকারের আশঙ্কা, কোরীয় ভাষায় কথা বলতে পারা ২৯ বছর বয়সী এই শিক্ষার্থীকে গত তিন দিনের মধ্যে যেকোনো সময় আটক করেছে উত্তর কোরিয়া। আর এ বিষয়ে তাঁরা গতকাল পিয়ংইয়ংয়ের কাছে ‘জরুরি ভিত্তিতে ব্যাখা’ চেয়েছেন। এদিকে সিগলির পরিবার থেকে দেওয়া এক বিবৃতিতে জানানো হয়েছে, তাদের সন্তানকে বন্দি করা হয়েছে কি না সে বিষয়ে এখন পর্যন্ত সুস্পষ্ট কোনো তথ্য নেই তাদের কাছে।

পশ্চিম অস্ট্রেলিয়ার পার্থের বাসিন্দা সিগলি ২০১৮ সাল থেকে উত্তর কোরিয়ার বসবাস করছিলেন। তিনি সেখানে পর্যটন ব্যবসা পরিচালনা করার পাশাপাশি কিম ইল সাং বিশ্ববিদ্যালয়ে কোরিয়ান সাহিত্যে লেখাপড়া করেছেন। গত বছর সিগলি এক জাপানি নারীকে পিয়ংইয়ংয়ে বিয়ে করেন।

অস্ট্রেলিয়ান টাইমসে পাঠানো বিবৃতিতে সিগলির পরিবার জানায়, তাদের সন্তানকে উত্তর কোরিয়ায় আটক করা হয়েছে কি না, এ ব্যাপারে নিশ্চিত নয় তারা। ‘গত মঙ্গলবার সকাল থেকে সিগলির সঙ্গে পরিবারের সদস্য ও বন্ধুদের আর কোনো যোগাযোগ হয়নি। এমনটি তিনি এর আগে কখনো করেননি।’ এদিকে চলতি সপ্তাহের শুরুর দিকে সিগলি নিখোঁজ হয়েছেন বলে জানায় অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশন (এবিসি)। এদিকে ছাত্র নিখোঁজের ঘটনাকে খুবই ‘গুরুতর’ ঘটনা বলে মন্তব্য করেছে অস্ট্রেলিয়া সরকার। দেশটির এক মন্ত্রী জানান, সিগলির অর্তমান অবস্থা জানতে চেয়ে দক্ষিণ কোরিয়ার প্রতিনিধিরা উত্তর কোরিয়ার ‘সংশ্লিষ্ট কর্মকর্তাদের’ সঙ্গে যোগাযোগ করেছেন।

এ বিভাগের আরো কিছু সংবাদ

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *