আজ বিশ্ব দৃষ্টি দিবস।

বিশ্ব দৃষ্টি দিবস (World Sight Day) প্ৰতি বছর অক্টোবর মাসের দ্বিতীয় বৃহস্পতিবার পালিত হয়। বৈশ্বিক প্রেক্ষাপটে অন্ধত্ব এবং চোখের বিকলতা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি করার লক্ষ্যে গোটা বিশ্বজুড়ে পালন করা হয়। ২০০০ সালে লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল কর্তৃক অনুষ্ঠিত সাইট-ফার্স্ট-ক্যাম্পেইনের ফলশ্রুতিতে এই দিবসের শুরু হয়।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহায়তায় আন্তর্জাতিক অন্ধত্ব দূরীকরণ সংস্থার পরিচালনায় এই দিবসটি বহুল ভাবে প্রচারিত হয়ে ভিশন-২০২০ পর্যন্ত উন্নীত করা হয়েছে।

৯ অক্টোবর ২০১৪ সালে বিশ্ব দৃষ্টি দিবসের বিষয়বস্তু ছিল- “আর নয় অবজ্ঞাপূর্ণ অন্ধতা”। এটা ২০১৪ সালের অক্টোবর মাসের দ্বিতীয় বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়। এবারের অন্ধত্বের তাৎপর্য হচ্ছে চোখ ভালো রাখতে নিয়মিত পরিচর্যা সহ ভালো মানের সানগ্লাস ব্যবহার করা। বাইরে বের হলে অবশ্যই রোদ থেকে বাঁচতে সানগ্লাস ব্যবহার করতে হবে ভালো মানের।

অন্ধত্ব প্রতিরোধে খেতে হবে ভিটামিন সি, ভিটামিন বি,ভিটামিন-এ সহ নানান খাবার। বছরে একবার হলেও চোখের যত্ন নেওয়ার জন্য ডাক্তারের কাছে যেতে হবে। তাহলেই চোখের দৃষ্টি ভালো থাকে। না হয় অন্ধত্ব দৃষ্টিশক্তি হারিয়ে যেতে পারে নিমিষেই। পৃথিবীর সকল মানুষ দৃষ্টি শক্তি পাক এবং সকল মানুষ চোখের আলোয় পৃথিবী দেখুক এই হোক দৃষ্টি দিবসের আজকের তাৎপর্য।

স্বাধীন কন্ঠ/ রবিউল।

Tags:

এ বিভাগের আরো কিছু সংবাদ

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *