অস্ট্রেলিয়ায় নিউজ শেয়ার বন্ধের হুমকি দিল ফেসবুক।

অস্ট্রেলিয়া সরকারের প্রস্তাবিত ওই আইনে বলা হচ্ছে, নিজেদের প্লাটফর্মে রিপোস্ট হওয়া নিউজ কনটেন্টের জন্য ফেসবুক ও গুগলের মতো টেক জায়ান্টগুলোকে মূল্য পরিশোধ করতে হবে। গত মাসে উল্লিখিত এমন আইনের পরিকল্পনা করা হচ্ছে জানানোর পরপরই এর প্রতিবাদ জানিয়েছিল ফেসবুক কর্তৃপক্ষ।

নিউজ আর্টিকেলের জন্য গণমাধ্যম প্রকাশনা প্রতিষ্ঠানগুলোকে মূল্য পরিশোধ করতে হবে; অস্ট্রেলিয়া সরকার এমন একটি আইন প্রণয়নের ঘোষণা দেয়ার পর পাল্টা পদক্ষেপ হিসেবে দেশটিতে ব্যবহারকারীদের নিউজ শেয়ার বন্ধের হুমকি দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্ট ফেসবুক।

ফেসবুকের এক মুখপাত্র জানিয়েছেন, এ নিষেধাজ্ঞা কীভাবে বাস্তবায়ন করা হবে তার বিস্তারিত শিগগিরই প্রকাশ করা হবে। তবে নিউজ শেয়ার বন্ধ করা হলেও ফেসবুকে সামাজিক যোগাযোগের আর যেসব উপায় এর ফলে সেগুলোতে কোনো প্রভাব পড়বে না বলে নিশ্চিত করেছেন তিনি।

অস্ট্রেলিয়ার আইন মূলত ফেসবুক ও গুগলের মতো টেক জায়ান্টদের জন্য করা হলেও তা যে কোনো ডিজিটাল প্ল্যাটফর্মের জন্য প্রযোজ্য হতে পারে। সরকারের প্রস্তাবিত এই আইনে ব্যাপক সমর্থন রয়েছে দেশটির স্থানীয় সংবাদমাধ্যমগুলোর। ফলে শিগগিরই আইনটির বাস্তবায়ন দেখা যেতে পারে।

Tags:

এ বিভাগের আরো কিছু সংবাদ

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *