অস্ট্রেলিয়া ভিত্তিক “স্বাধীন কন্ঠ” পত্রিকার জমকালো বর্ষপূর্তি উদযাপিত হয়েছে।


অস্ট্রেলিয়া থেকে প্রচারিত ও প্রকাশিত মাসিক  বাংলা পত্রিকা ও প্রবাসীদের জনপ্রিয় পত্রিকা “স্বাধীন কন্ঠ” চতুর্থ বর্ষে পদার্পন করেছে।গত ২৭ অক্টোবর ব্যাংকসটাউনের লিবার্টি প্যালেসে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে বর্ষপূর্তি পালন করে পত্রিকাটি। প্রতিষ্ঠার শুরু থেকে সকল শুভানুধ্যায়ী ও বিজ্ঞাপন দাতাদের সাথে নিয়ে নিয়মিত বর্ষপূর্তী পালন করে আসছে স্বাধীন কন্ঠ পরিবার। বর্ষপূর্তী অনুষ্ঠান শুরু হয় অস্ট্রেলিয়া ও বাংলাদেশের জাতীয় সঙ্গীতপরিবেশনের মধ্য দিয়ে। এরপরে স্থানীয় শিল্পী মিঠু ও তার দল গান পরিবেশন করে। পরে স্বাধীন কন্ঠ পত্রিকার সম্পাদক মিজানুর রহমান সুমন অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন। তিনি বলেন-দেশ থেকে হাজার মাইল দূরে এসে বাংলা সংস্কৃতির চর্চায় একটি পত্রিকার কোনো বিকল্প নেই, দেশের শত বিভক্তির মাঝেও স্বাধীন কন্ঠ পুরোপুরি নিরপেক্ষ থাকার চেষ্টা করেছে।মিজান বলেন- স্বাধীন কন্ঠের সাথে শুধু বাংলাদেশীই নয় পাশাপাশি উপমহাদেশের অন্যান্য কম্যুনিটির সম্পৃক্ততার কথাও উল্লেখ করেন। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের বিখ্যাত শিল্পী আপেল মাহমুদ।

অনুষ্ঠানে অস্ট্রেলিয়ার বাংলাদেশী কম্যুনিটির বিভিন্ন পেশার পাঠকদের মতামত তুলে ধরা হয়।অনুষ্ঠানের শেষের দিকে বক্তব্য রাখেন স্বাধীন কন্ঠের প্রেসিডেন্ট কাজী আরমান ও চেয়ারম্যান কাজী এন সাফা আলমগীর । তারা স্পন্সরদের ধন্যবাদ জনান। পাশাপশি তাদের ডাকে সাড়া দিয়ে উপস্থিত হওয়ার জন্য উপস্থিত অতিথিদের আন্তরীক শুভেচ্ছা ও ধন্যবাদ জ্ঞাপন করেন।বর্ষপূর্তি উপলক্ষে শুভেচ্ছা বার্তা পাঠান এমপি টনি বার্ক ও বাংলাদেশের তথ্যমন্ত্রী ড.হাছান মাহমুদ ।  

এরপরে পত্রিকার পক্ষ থেকে তাদের নিয়মিত লেখকদের শুভেচ্ছা ক্রেস্ট প্রদান করা হয়।নাইম আবদুল্লাহর পক্ষে ক্রেস্ট গ্রহণ করেন সাংবাদিক নেতা আবদুল মতিন।  লেখকদের ক্রেস্ট প্রদান করেন স্বাধীন কন্ঠ মিডিয়ার চেয়ারম্যান কাজী এন সাফা আলমগীর ও কাজী আরমান। এরপরে লেবার পার্টির এমপি ও শ্যাডো মিনিস্টার জিহাদ দীপ , কাউন্সিলর শাহে জামান, কাউন্সিলর মাসুদ চৌধুরী সহ স্বাধীন কন্ঠ পরিবারের কাজী আরমান , কাজী আলমগীর ও মিজানুর রহমান সুমন উপস্থিত থেকে স্পন্সরদের একে একে সম্মাননা প্রদান করেন ।

পুরস্কারপ্রাপ্ত লেখক ও সাংবাদিকরা হচ্ছেনঃনাইম আবদুল্লাহ,কাজী সুলতানা সিমি,নির্মল পাল,বেলাল ডালি,জুম্মান হোসেন এবং হায়াত মাহমুদ।স্বাধীন কন্ঠ পত্রিকার বর্ষপূর্তী উপলক্ষে বেশ কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠানকে উৎসাহ মূলক পুরস্কার দেয়া হয়েছে। অনুষ্ঠানে একটি বিশেষ পর্বে বাংলাদেশী ব্যবসায়ীদের মধ্য থেকে অনেক কে সম্মানিত করা হয়। স্বাধীন কন্ঠ পত্রিকার পক্ষ থেকে পুরস্কার তুলে দেন, লেবার পার্টির এমপি জিহাদ দিপ, কাউন্সিলর শাহে জামান, কাউন্সিলর মাসুদ চৌধুরী , স্বাধীন কন্ঠের চেয়ারম্যান কাজী এন সাফা আলমগীর, প্রেসিডেন্ট কাজী আরমান ও সম্পাদক মিজানুর রহমান সুমন। তাদের সকলের উপস্থিতিতে ব্যবসা প্রতিষ্ঠানলোর মালিকবৃন্দ অথবা তাদের প্রতিনিধিরা এসে ক্রেস্টগুলো গ্রহণ করেন। ক্রেস্ট গ্রহণের সময়ে তারা সংক্ষিপ্ত বক্তব্যে স্বাধীন কন্ঠকে ধন্যবাদ জানানোর পাশাপাশি নিজেদের প্রডাক্ট ও এর গুনাগুন তুলে ধরেন। 

পুরস্কারপ্রাপ্ত ব্যবসা প্রতিষ্ঠানগুলো হচ্ছেঃ এইচবিডি সার্ভিস , ক্রফটল্যান্ড হোমস,তালুকদার মর্টগেজ এন্ড ব্রকারিজ, মিম ট্রাভেলস, ব্লু আইস সিডনি, এপোলো ইন্টারন্যাশনাল, কেয়ার পেস্ট সলিউশন, স্টার কিডস , হিমালয় রেস্টুরেন্ট রকডেল, লবস্টার টেইল ব্যাংকসটাউন, সালেহ ইবনে রসুল মাইন্ড ট্রেইনার এন্ড মেডিটেশন স্পেশালিস্ট, বাংলাদেশ ট্রাভেলস, সোলার ওয়ার্ল্ড, ব্রাইটনেস জুয়েলারী, এলএমপি মাইগ্রেশন, বিএস এডুকেশন, অজি মর্টগেজ এন্ড ফিনান্স, মাইটেক্স লোকাল, গ্লোবাল একাউনটিং এন্ড ফিনান্সিয়ল সার্ভিস, অস্ট্রেলিয়া প্যাসিফিক ফ্লিট প্রাইভেপ লিমিটেড, মে্ট্রো স্টার্টা ম্যানেজমেন্ট প্রাইভেট লি: , ইপিকাপ, চিকেন ২১ , ইনস্পায়ার্ড প্রপার্টি গ্রুপ, ইডিইউ কিউব, চট্রগ্রাম ক্লাব অস্ট্রেলিয়া, অজ বেস্ট মটরস, কেএন হারবার কনসোর্টিয়াম লিমিটেড, নাটিসিসিএল ট্রেনিং সেন্টার, আস্থা, এজিএ সুপার শপ, নওয়াব রেস্টুরেন্ট, কাজী সুপারমার্কেট, নাহিয়ান হোমস । এই অনুষ্টান সফল করার পিছনে গুরুত্বপূর্ণ অবদান রাখেন স্বাধীন কণ্ঠের  সম্পাদক মন্ডলীর সদস্য ও সোলার ওয়ার্ল্ড এর কর্ণধার এনাম হক এবং স্বাধীন কণ্ঠের সম্পাদক মন্ডলীর সদস্য ও বাংলাদেশ ট্রাভেলস এর কর্ণধার অপু সারওয়ার।

সর্বশেষে অনুষ্ঠানে উপস্থিত সকলকে নিয়ে বর্ষপূর্তি উপলক্ষে কেক কাটা হয়। অনুষ্ঠান উপস্থাপনার দায়িত্বে ছিলেন শুভজিত ভৌমিক।।

Tags:

এ বিভাগের আরো কিছু সংবাদ

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *