অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে ভয়াবহ সুনামি’র আশঙ্কা! নিউজিল্যান্ডে সতর্কতা জারি

প্রবল ভূমিকম্প প্রশান্ত মহাসাগরের দক্ষিণে। নতুন বছরের শুরুতেই সুনামির আতঙ্ক অস্ট্রেলিয়ায়। সতর্কতা জারি করা হয়েছে উত্তর নিউজিল্যান্ডেও।

জানা গেছে, এই ভূমিকম্পের উৎসস্থল ছিল পূর্ব অস্ট্রেলিয়া থেকে ৩৪০ মাইল দূরে। রিখটার স্কেলের কম্পনের তীব্রতা ধরা পড়ে ৭.৫। ভূমিকম্পের রেশ পৌঁছেছে উত্তর নিউজিল্যান্ডেও। আর তাতেই সুনামির আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। উত্তর নিউজিল্যান্ডে ইতিমধ্যেই সুনামির সতর্কতা জারি করেছে প্রশাসন।

এরই মধ্যে খালি করা হচ্ছে উপকূলবর্তী এলাকা। প্রশান্ত মহাসাগরের লয়ালটি দ্বীপের ভয়াবহ ভূমিকম্পের পরই এমন ঘোষণা দিয়েছে নিউজিল্যান্ড সরকার। বাসিন্দাদের সরিয়ে নিরাপদ আশ্রয়ে নেওয়া হচ্ছে।

নিউজিল্যান্ডের জাতীয় জরুরী বিভাগ জানিয়েছে, মানুষকে সমুদ্র থেকে উঠে আসতে বলা হয়েছে।
কারণ তারা মনে করছেন ভয়াবহ ভূমিকম্পের মুখোমুখি হতে হবে নিউজিল্যান্ডকে। ভয়াবহ সুনামির হাত থেকে মানুষকে রক্ষা করতেই দেওয়া হয়েছে সতর্কবার্তা।

আমেরিকার জিওলজিক্যাল সার্ভের রিপোর্ট বলছে, সিঙ্গাপুরের স্থানীয় সময় গতকাল বুধবার (১০ ফেব্রুয়ারী) রাত ৯.‌২০ নাগাদ নিউ ক্যালেডোনিয়া থেকে পূর্বে ৪১৫ কিলোমিটার দূরে ১০ কিলোমিটার গভীরতায় কম্পন অনুভূত হয়। ইতিমধ্যেই নিউজিল্যান্ড, নিউ ক্যালেডোনিয়া এবং ভানুয়াতুতে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

Tags:

এ বিভাগের আরো কিছু সংবাদ

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *