অস্ট্রেলিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিনা খরচে পড়ালেখার সুযোগ

বিনা খরচে স্নাতক ও স্নাতকোত্তরে পড়ার সুযোগ দিচ্ছে অস্ট্রেলিয়া। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীরা স্কলারশিপ নিয়ে অস্ট্রেলিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাবেন। আবেদনের শেষ সময় আগামী ২৯ এপ্রিল, ২০২২ পর্যন্ত।

‘অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপ’ এর আওতায় সম্পূর্ণ খরচ বহন করবে অস্ট্রেলিয়ার ‘ডিপার্টমেন্ট অব ফরেইন অ্যাফেয়ার্স এন্ড ট্রেড’। সম্পূর্ণ টিউশন ফি, বিমানে আসা-যাওয়ার খরচ, আবাসন খরচ, বই ও পড়াশোনার আনুষঙ্গিক জিনিসের খরচ, জীবনযাত্রা ভাতা ও স্বাস্থ্য বিমাসহ নানান ধরনের সুযোগ-সুবিধা প্রদান করা হবে।

দ্বিপক্ষীয় ও আঞ্চলিক চুক্তির সঙ্গে সামঞ্জস্য রেখে অস্ট্রেলিয়ার অংশীদার দেশগুলোর বিভিন্ন ইভেন্টের প্রয়োজনসমূহে অবদান রাখা এ স্কলারশিপের উদ্দেশ্য। অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপ প্রদানের মাধ্যমে তাঁদেরকে অধ্যয়ন ও গবেষণার সুযোগ দেওয়া হয়, যারা দক্ষতা এবং জ্ঞানের বিকাশ ঘটিয়ে নিজেদের দেশের পরিবর্তন এবং উন্নয়নে অবদান রাখতে আগ্রহী।

আগ্রহী শিক্ষার্থীর বয়স ১৮ বছরের বেশি হতে হবে। অস্ট্রেলিয়ার নাগরিকত্ব যাদের রয়েছে তারা আবেদন করতে পারবেন না। ইংরেজি ভাষার ওপর দক্ষতা থাকতে হবে।
বিস্তারিত : www.dfat.gov.au/people

Tags:

এ বিভাগের আরো কিছু সংবাদ

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *