অস্ট্রেলিয়াতে পিএইচডি ডিগ্রী অর্জন করলেন মোঃ সিরাজুল হক।

প্রধান মন্ত্রী শেখ হাসিনার প্রিয় মুখ ও আস্থাভাজন
শিবচরের এক কৃতি সন্তান। শিবচর থানা আওয়ামী লীগের অন্যতম উপদেষ্টা। প্রত্যাগত প্রবাসী আওয়ামী ফোরামের প্রেসিডিয়ামের সদস্য , বাংলাদেশ আওয়ামী লীগ অস্ট্রেলিয়ার সভাপতি আইনজীবী মোঃ সিরাজুল হক বঙ্গবন্ধুর ভাস্কর্য বিজড়িত ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্ৰী অর্জন করলেন ২৪ জুন ২০২১।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এল-এল- বি (অনার্স ) ও এল -এল -এম ডিগ্রী নিয়েছিলেন। এছাড়া ও তিনি নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয় থেকে ও এল-এল -এম ডিগ্রি নেন ১৯৯৯ সালে । ১৯৮৬ সালে তিনি আইনজীবী হিসাবে ঢাকা বারে যোগ দেন। ১৯৯৭ সালে তিনি মাইগ্রেশন এজেন্ট হিসাবে কাজ শুরুকরেন অস্ট্রেলিয়াতে ও ২০০৪ সালে তিনি অস্ট্রেলিয়ায় আইনজীবী হিসাবে পেশা শুরু করেন। “ADMINISTRATION OF INTERNATIONAL CRIMINAL JUSTICE IN DOMESTIC JURISDICTION: THE BANGLADESH PERSPECTIVE ” এই শিরোনামে তিনি থিসিস টি জাতির পিতা বঙ্গবন্ধুর নামে উৎসর্গ করেন।

১৯৭১ সালে সংগঠিত নারকীয় হত্যাযজ্ঞের বিচার – মূলত বাংলাদেশে যুদ্ধাপরাধীদের বিচার ও মানবতা বিরোধী অপরাধের বিচার প্রণালীতে ১৯৭৩ সালের এক্টের ডমেস্টিক ট্রাইবুনালের কার্যকরি ভূমিকা, আন্তর্জাতিক অবস্থান ও আন্তর্জাতিক অপরাধ আইনে বাংলাদেশ আন্তর্জাতিক ট্রাইবুনালের সিগনিফিকেন্ট কান্ট্রিবিউশন কে তুলে ধরেছেন।

জনাব সিরাজুল হক থিসিস সম্পর্কে জানান “This thesis examines the International Crimes Tribunal Act 1973 and international criminal law as interpreted and applied in the national trial of international crimes committed in Bangladesh during its 1971 Liberation War. It evaluates this initiative in conducting the trial amid national and international polarisation, and its significance for Bangladesh and complementarity with the International Criminal Court. Addressing the controversies surrounding the initiative, the thesis argues that the trial, despite initial difficulties, has gathered pace and momentum in delivering justice to the victims and ending the impunity of the perpetrators, which contributes to the progressive development of international criminal law” .

ডক্টর হকের সুস্বাস্থ ও কল্যাণকর জীবন কামনা করি। তিনি বাংলাদেশ কমুনিটির এক আলোক বর্তিকা। তার এই সন্মান জনক রিসার্চ ডিগ্রী অস্ট্রেলিয়ার বাঙালি কমিউনিটির জন্য এক প্রেরণা দেবে সামনে চলার।

Tags:

এ বিভাগের আরো কিছু সংবাদ

মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *